Magic Lanthon

               

ম্যাজিক লণ্ঠন ডেস্ক

প্রকাশিত ১৫ নভেম্বর ২০২২ ১২:০০ মিনিট

অন্যকে জানাতে পারেন:

চিন্তার খোরাক জোগায় গোলাম রাব্বানীর ‘স্বপ্নডানায়’

ম্যাজিক লণ্ঠন ডেস্ক



ছবির নাম : স্বপ্নডানায়

পরিচালক : গোলাম রাব্বানী বিপ্লব

নির্মাণকাল : ২০০৭ সাল, বাংলাদেশ

সম্পাদনা : জুনায়েদ হালিম

সঙ্গীত পরিচালক : বাপ্পা মজুমদার

সিনেমাটোগ্রাফি : মাহফুজুর রহমান খান

ব্যাপ্তি : এক ঘন্টা ২৫ মিনিট

গোটা চারেক বিদেশী কাগজি নোট এগিয়ে নিয়েছে ছবির কাহিনী। অর্থ প্রাপ্তির সম্ভাবনায় কবিরাজ ও ক্যানভাসার ফজলু এবং তার পাশের চরিত্রগুলোর মানসিক বৈপরীত্য এর মূল উপজীব্য। হাটে-হাটে মলম বিক্রি করে অর্থ উপার্জন করে ফজলু। মলম বিক্রিতে সহযোগিতা করে রতন; ফজলুর ১০ বছরের ছেলে। হাট শেষে পুরোনা কাপড়ের দোকান থেকে একদিন ছেলের জন্য প্যান্ট কেনেন ফজলু। সেই প্যান্টের পকেটে পাওয়া যায় বিদেশী নোটগুলো। হঠাৎ বড় অংকের অর্থপ্রাপ্তির সুঘ্রাণ অনুভব করেন তিনি। নোট ভাঙ্গানোর জন্য বাল্যবন্ধু সিরাজ মেম্বারকে নিয়ে তার নড়বড়ে মোটরসাইকেলে চড়ে বরেন্দ্রভুমির এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ঘুরে বেড়ায় তারা।  


অন্যদিকে অর্থপ্রাপ্তির সম্ভাবনা অর্থহীন করে দেয় ফজলুর শরীরে স্ত্রীর স্পর্শ, সন্তানদের প্রতি মমত্ব, পরিবারের প্রতি ভালোবাসা। তার বদলে দীপ্ত হয়ে উঠে বন্ধু-শ্যালিকার বাঁকা হাসি। এই দ্বান্দ্বিকতায় এগিয়ে চলে ছবি।


সাধারণের জীবনযাপনে বর্তমানের বাজার-সংস্কৃতির তীব্র, তীক্ষ্ণ আক্রমণ ভাবিয়ে তোলায় পারদর্শী গোলাম রাব্বানী বিপ্লব।  স্বপ্নডানায় উঠে এসেছে সেই জীবনেরই প্রতিচ্ছবি।


২০০৭ সালে অস্কারে বাংলাদেশ থেকে মনোনীত ছবি ‘স্বপ্নডানায়’। গোলাম রাব্বানী বিপ্লবের অর্জন ১০ম সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শ্রেষ্ঠ উদীয়মান নির্দেশক, ভারতের গোয়ায় ৩৮তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সিলভার পিকক’ পুরস্কারসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কারের মনোনয়ন।


অভিনয় : মাহমুদুজ্জামান বাবু, রোকেয়া প্রাচী, ফজলুর রহমান বাবু, মোমেনা চৌধুরী, শামীমা ইসলাম তুষ্টি, রতন, শ্যামলী সোমা প্রমুখ।


বিপ্লবের আরও ছবি : বৃত্তের বাইরে (২০০৯)।       

এ সম্পর্কিত আরও পড়ুন